Chunati Barta



চুনতী হাকিমিয়া কামিল (অনার্স-মাস্টার্স) মাদ্রাসার ২০৯ তম বার্ষিক সভা অনুষ্ঠিত।

গতকাল ৩১শে জানুয়ারী ২০১৯ ইং রোজ বৃহস্পতিবার ঐতিহ্যবাহি দ্বীনি শিক্ষা নিকেতন চুনতী হাকিমিয়া কামিল (অনার্স-মাস্টার্স) মাদ্রাসার ২০৯ তম বার্ষিক সভা সফল ভাবে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদ্রাসার প্রধান পৃষ্ঠপোষক বাহরুল উলুম হযরত আলহাজ্ব শাহ সূফী মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ) পীর সাহেব কেবলা, বায়তুশ শরফ, চট্টগ্রাম। এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আহসান উল্লাহ (আহসান সাইয়্যেদ) মাননীয় ভাইস চ্যান্সেলর, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, ঢাকা। ৩১ শে জানুয়ারী বৃহস্পতিবার ফজরের নামাজের পর মাদ্রাসার প্রধান মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ শাহে আলম সাহেবের পরিচালনায় খতমে কোরআন, তাহলিল, এবং অত্র মাদ্রাসার প্রতিষ্ঠাতা, হিতাকাঙ্খী, আসাতিজায়ে মরহুমীনের কবর যিয়ারত এবং মরহুমীন তোলাবায়ে সাবেক্বীনের ইছালে সওয়াব ও মুনাজাতের মাধ্যমে বার্ষিক সভার কার্যক্রম শুরু হয়।

সভার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় সকাল ৮টায়। মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মুহাম্মদ জিয়াউল করিমের সঞ্চালনায় অধ্যায়নরত ছাত্রদের ক্বিরাত, নাত, ইসলামি সংগীত, বিষয়ভিত্তিক ও উপস্থিত বক্তৃতার মাধ্যমে সভার প্রথম অধিবেশন শেষ হয়।

 

বাদে যোহরের পর দ্বিতীয় অধিবেশনের কার্যক্রম শুরু হয়। দ্বিতীয় অধিবেশনে সভাপতির আসন গ্রহণ করেন চুনতীর কৃতি সন্তান জনাব ইসমাঈল মানিক, সভাপতি গভর্নিং বডি,  চুনতী হাকিমিয়া কামিল মাদ্রাসা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আহসান উল্লাহ (আহসান সাইয়্যেদ), ভিসি, ইসলামি আরবী বিশ্ববিদ্যালয়, ঢাকা। এই অধিবেশনে প্রফেসর আহসান সাইয়্যেদকে পুনরায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর মনোনীত হওয়ায় চুনতী মাদ্রাসা সহ লোহাগাড়ার বিভিন্ন মাদ্রাসার প্রধান শিক্ষকগন মাননীয় ভিসি স্যারকে সংবর্ধনা প্রধান করেন। 

সংবর্ধনা পর্বের পরে অতিথিরা গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। পরে মাদ্রাসার অধ্যায়নরত ছাত্রদের মধ্যে যারা একাডেমিক পরীক্ষা সহ বিভিন্ন পর্যায়ে কেন্দ্রীয়  পরীক্ষায় কৃতিত্ব অর্জন করেছে তাদেরকে পুরুস্কার বিতরণ করা হয় এবং মাদ্রাসার হিফজখানা বিভাগের ছাত্রদের দস্তারবন্দি করার মাধ্যমে সভার দ্বিতীয় অধিবেশনের কার্যক্রম শেষ হয়। 

 

সভার তৃতীয় অধিবেশনের কার্যক্রম শুরু হয় আসরের নামাজের পর। মাওলানা জিয়াউল করীমের সঞ্চালনায় এবং মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি জনাব ইসমাঈল মানিকের সভাপতিত্বে তৃতীয় অধিবেশনের কার্যক্রম শুরু হয়। উক্ত মাদ্রাসার প্রধান শিক্ষক অধ্যক্ষ মাওলানা হাফিজুল হক নিজামী মাদ্রাসার বার্ষিক রিপোর্ট পেশ করেন। এবং মাগরিবের নামাজের পরে প্রধান অতিথি ও বিশেষ অতিথির বক্তব্য এবং উপস্থিত ওলমায়ে কেরামের ওয়াজ, সমাপনী বক্তব্য এবং দোয়া ও মুনাজতের মাধ্যমে সভার আনুষ্ঠানিক কার্যক্রম শেষ হয়। এবং শেষে চুনতী সমাজের তথা এলাকার সার্বজনীনদের জন্য তাবররুকের আয়োজন করা হয়। 

 

এশারের নামাজের পর মাদ্রাসার বর্তমান অধ্যায়নরত ছাত্রদের পরিচালনায় এক মনোঞ্জ ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে চুনতী হাকিমিয়া কামিল মাদ্রাসার ২০৯ তম বার্ষিক সভার সমাপ্তি হয়।

Comments

Leave a Replay

Make sure you enter the(*)required information