Chunati Barta



চুনতীর ১৯ দিন ব্যাপি মাহফিলে সীরাতুন্নবি (সা:) আগামীকাল থেকে আরম্ভ হচ্ছে

Mohammad Shahad Hossain:


ঐতিহাসিক ১৯ দিনব্যাপী মাহফিলে সীরাতুন্নবি (সা:) আগামিকাল আরম্ভ হতে যাচ্ছে।ঐতিহাসিক ১৯ দিনব্যাপী মাহফিলে সীরাত। ১৯৭২ থেকে আজ অবধি প্রায় ৪৭ বৎসর যাবৎ পরিচালিত হয়ে আসছে এই মাহফিল।


কালের পরিক্রমায় মানুষ যখন ইসলামের মূল শিক্ষার বিপরীতে শিরক,বিদয়াত ও কুসংস্কারে বেড়াজালে জড়িয়ে পড়ছিল তখন দিশেহারা মানুষদের ইসলামের সঠিক জ্ঞান শিক্ষা দেওয়ার লক্ষ্যে হযরত শাহ সাহেব কেবলা (রা:) এই মাহফিলের গোড়াপত্তন করেন।


ঐতিহাসিক এই সীরাত মাহফিল গতানুগতিক ধারার কোন মাহফিল নয় বরং এটি সাধারণ মানুষদের প্রয়োজনীয় ধর্মীয় জ্ঞান অর্জনের জন্য উন্মুক্ত এক শিক্ষাকেন্দ্র। মাহফিলে দেশের বিভিন্ন জায়গার সরকারি ও কওমি ধারার আলেমরা নির্দিষ্ট বিষয়ের উপর কোরআন ও হাদিসের আলোকে সারগর্ভ আলোচনা করে থাকেন।


এই মাহফিলে মাসয়ালা মাসায়েল সহ সময়োপযোগী যুগ জিজ্ঞাসার জওয়াব আমরা পেয়ে থাকি। মাহফিলে ১৯ দিনব্যাপি প্রায় ৭০ টির উর্ধে বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করাহয়।


যেখানে হযরত মুহাম্মদ (সা:) জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তথা হয়াতে জিন্দেগির পুরো বিষয় সহ বর্তমান প্রক্ষাপটে মুসলমানদের করণীয় সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়াহয়।


বিভিন্ন জায়গায় মাহফিলে তাদের নিজস্ব মতাদর্শের আলেমদের দাওয়াত দেয়াহয় চুনতির মাহফিল এ ক্ষেত্রে ভিন্ন কারণ হযরত শাহ সাহেব কেবলা (রা:)নিজেই সংকীর্ণতার উর্ধে ছিলেন।তিনি মুসলমানদের বৃহত্তর ঐক্যের জন্যে সরকারি ও কওমি ধারার হক্কানি আলেমদের সমন্বয়ে এই মাহফিল আরম্ভ করেন। যার মাধ্যমে আলেমরা একই মঞ্চে উঠে কোরআন হাদিসের আলোকে আলোচনা ও পরস্পরের মধ্যে আন্তরিকতার মিলন ঘঠাতে পারেন।


হযরত শাহ সাহেব কেবলা (রা:) যে একজন মুজাদ্দিদ, ওলি ও আল্লার মাকবুল এবজন বান্দা ছিলেন এটাই তার প্রকৃষ্ট উদাহরন।


শিরক ও বিদয়াত মুক্ত ইমান ও ামলের মাধ্যমে সরকারি ও কাওমি আলেমদের মধ্যে বৃহত্তর ঐক্য ও ইসলামের প্রচার প্রসারের জন্যে চুনতি সিরাত মাহফিল অনন্য এক প্লাটফরম।


সর্বোপরি মাহফিলকে সামনে রেখে দেশের প্রত্যান্ত জায়গায় যারা মাহফিলের প্রচারের জন্যে খেদমত করেছেন উপ -কমিটি,যারা মাহফিলের জন্যে অর্থের যোগানদিচ্ছেন,শারীরিক শ্রম দিচ্ছেন এবং মাহফিল সফল করার


লক্ষ্যে যার বিভিন্ন ডিপার্টমেন্ট কাজ করার প্রস্তুতি নিচ্ছেন মহান রব সকলের কাজের উত্তম প্রতিদান দান করুণ।


ঐতিহাসিক সীরাতুন্নবি (সা:)মাহফিল যেন কিয়ামত পর্যন্ত জারিথেকে মুসলিম বিশ্বর জন্যে সঠিক পথের পাথেয় হয়। আমিন।

Comments

Leave a Replay

Make sure you enter the(*)required information