প্রসঙ্গ পুঁথি - [][][][][][][][][][][] পূর্বপ্রকাশ -চুনতি ডট কম ০৬ অগাস্ট, ২০১২ খৃিষ্টাব্দ। ||||||||||||||||||||||||||||||||||||||||||||||||| আমার কৈশোর কেটেছে কিংবদন্তীর শহর ময়মনসিংহের প্রত্যন্ত সব গ্রামে। যেখানে সন্ধ্যা না ফুরাতেই বসতো পুঁথিপাঠ কবি গান কিংবা অন্যকোন রসের মেলা। লাল পরী,নীল পরী, মলকা বানু,ইউসুফ জোলেখা,গাজী-কালু সোনাভানের পুঁথিতে মুখর সে সব দিনগুলোর কথা মনে পড়লে আজো আমি সেই হাফ প্যান্ট বালক বনে যাই- অত:পরঃ লম্বা টিনের চালা ঘর উপচে পড়ছে যতো উৎসুক দর্শক আর শ্রোতা! হ্যারিকেনের কাঁপা কাঁপা নাচন, পিনপতন নীরবতা ছেদ করে কৌতুহলীর ফিসফিসানি - আইজকে কোন পর্ব' ? চোখের পলক না পড়তেই কি এক আজিব পোশাকে মঞ্চে উঠে আসেন আলখেল্লাধারী-লম্বা কালো চুল' জবা টকটকে চোখ হুংকার দিয়ে ঘোষণা দেয়- আজ হইবো সে পুঁথি যার ঘটনা জানেন বেবাকতে- শুনাভান ছিল বাক্ষ্রণ কন্যা, শিব আর জয়কালীর পুজারী। আর হেরে শায়েস্তা করতে দুর আরব থেকে আইছিলো হযরত আলী পুত্র, নবীর নাতী -মহাবীর হানিফা! ................................. এসব পুঁথি কথা বয়ান অতি পুরনো তবু হযতো নতুন। অন্যদিকে, মূল পুঁথির সাথে সময়ের ব্যবধানের কারণে বর্তমানের কপি পুঁথির বিরাট অ-সামঞ্জস্য রয়েছে বলে ধারণা করা হয়। দীর্ঘদিন ধরে মানুষের মুখে মুখে ফেরা এসব গল্প কাহিনী সপ্ত রঙ পেয়েছে বহু আগে তেমনি কিংবদন্তীরও ডালপালা ছড়িয়েছে। তবে যাহোক,পুঁথি আমাদের সংস্কৃতির অংশ। পুঁথি বাঙ্গালীদের সোনালী সমৃদ্ধ অতীতের কথা বলে। পুঁথিই পারে প্রজম্মের পর প্রজম্মকে এক জাতিসত্ত্বা বিশ্বাসে বিশ্বাসী করে তুলতে। সবিনয় নিবেদন - আসুন আমরা গ্রামে গঞ্জে ছড়িয়ে ছিটিয়ে থাকা পুঁথিগুলো সংগ্রহ করার চেষ্টা করি। অত:পর : মাচান বেয়ে লকলকিয়ে উঠবে সমৃদ্ধির বাড়ন্ত ডগা, দুষ্ট ভোমর এসে ছুঁয়ে দিবে তাকে এবঙ - অত:পর শুধু প্রেম আর প্রেম।
Make sure you enter the(*)required information